ঢাকা, শনিবার, ১১ মে, ২০২৪

নারায়ণগঞ্জে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে হত্যা মামলায় ফাঁসানোর অভিযোগ

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে সংবাদ প্রকাশের জেরে শাহজালাল নামের এক সাংবাদিককে হত্যা মামলায় ফাঁসানোর অভিযোগ উঠেছে। জানা যায়, পিরোজপুর ইউনিয়নের নয়াগাঁও গ্রামে শুক্রবার রাতে ও শনিবার সকালে হাজী আলাউদ্দিন গ্রুপ ও সাদেকুর রহমান ওরফে সাদেক গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় ঘটে। সংঘর্ষের ঘটনায় গত শনিবার হাজী আলাউদ্দিন গ্রুপের সমর আলী ও রবিবার সাদেক গ্রুপের আলী আহম্মদ চিকিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।


ঘটনার পর সোনারগাঁ থানায় দুটি মামলা দায়ের করা হয়। হাজী আলাউদ্দিন গ্রুপের নিহত সমর আলীর ভাই আব্দুল আলী বাদী হয়ে ১৭ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার সোনারগাঁও প্রতিনিধি শাহজালালকে আসামি করা হয়।


সাংবাদিক শাহজালাল প্রতিকার চেয়ে গত মঙ্গলবার নারায়ণগঞ্জ পুলিশ সুপার মো. জায়েদুল আলমের কাছে একটি অভিযোগ দায়ের করেছেন। নারায়ণগঞ্জ পুলিশ সুপারের কাছে দায়ের করা অভিযোগে সাংবাদিক শাহজালাল উল্লেখ করেন, ২০১৯ সালের ২৪ জুন শুক্রবার হাজী আলাউদ্দিনের বিরুদ্ধে শতাধিক কৃষকের স্বাক্ষরিত দৈনিক নতুন সময় পত্রিকায় ‘সোনারগাঁয়ে কৃষিজমি রক্ষায় কৃষকদের স্মারকলিপি’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ প্রকাশিত হত। উক্ত সংবাদের জেরে হাজী আলাউদ্দিন আমাকে হামলা ও মামলায় জড়ানোর হুমকি দেন। গত শুক্রবার রাতে নয়াগাঁও গ্রামে দু’পক্ষের সংঘর্ষের খবর পেয়ে আমি পুলিশ ও ১০-১২ জন সাংবাদিকের সঙ্গে তথ্য সংগ্রহ করতে যাই। সেখানে আলাউদ্দিন আমাকে দেখতে পেয়ে পুলিশের সামনেই পুনরায় মামলায় আসামি করার হুমকি দেন। এ বিষয়টি সোনারগাঁ থানার ওসি (তদন্ত) তবিদুর রহমানকে অবগত করি। পরদিন শনিবার সকালে পুনরায় ওই গ্রামে দু’পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। ওইদিন আমি উদ্ভবগঞ্জ বাজারে অবস্থান করি।


সংঘর্ষে আহত সমর আলীকে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পর তিনি মারা যান। ওই সময় আমি তথ্য সংগ্রহ করতে হাসপাতালে গিয়েছিলাম। সংঘর্ষের ঘটনায় নিহত সমর আলীর ভাই আব্দুল আলী বাদী হয়ে ১৭ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় আমাকে উদ্দেশ্য প্রণোদিতভাবে আসামি করা হয়েছে।


এ ব্যাপারে সাংবাদিক শাহজালাল বলেন, হাজী আলাউদ্দিনের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করার জের ধরে হত্যা মামলায় আমাকে জড়ানো হয়েছে। পুলিশও কোন প্রকার তদন্ত ছাড়াই মামলা নিয়েছে। আমি সঠিক তদন্তের মাধ্যমে এ মামলা থেকে অব্যাহতি ও পুলিশি হয়রানী বন্ধের দাবি জানাচ্ছি। অন্যথায় সত্য সাংবাদিকতা হুমকির মুখে পড়বে বলে বিশ্বাস করি। মামলার বাদী মো. আব্দুল আলী বলেন, শাহজালাল এ সংঘর্ষে লাটিসোঠার যোগানদাতা। তার কারণেই এ সংঘর্ষ হয়েছে। ফলে আমার ভাই মারা গিয়েছে।


সোনারগাঁ থানার ওসি রফিকুল ইসলাম বলেন, বাদীর অভিযোগের প্রেক্ষিতে মামলা গ্রহণ করা হয়েছে। এ মামলায় সঠিক তদন্তের মাধ্যমে কেউ দোষী প্রমাণিত হলে ছাড় পাবে না। কেউ নির্দোষ হলে এ মামলা থেকে তাকে বাদ দেওয়া হবে।


নারায়ণগঞ্জের পুলিশ সুপার মো. জায়েদুল আলম বলেন, এ মামলায় তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কেউ দোষী প্রমাণিত না হলে কোনভাবেই তাকে হয়রানী করা হবে না। কেউ নির্দোষ হলে অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হবে।

ads

Our Facebook Page